২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশের আইটি অবকাঠামোয় তথ্য চুরির ম্যালওয়্যার

-


বাংলাদেশের আইটি অবকাঠামোয় তথ্য চুরির ম্যালওয়্যারে আক্রান্ত হওয়ার ঝুঁকির কথা বলেছে বিজিডি ই-গভ সার্ট। তারা বলেছে, সম্প্রতি কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে এ ধরনের ম্যালওয়্যারের আলামত পাওয়া গেছে। তাই সতর্ক থাকতে প্রয়োজনীয় নির্দেশনা মেনে চলার অনুরোধ করা হয়েছে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিজিডি ই-গভ সার্ট এই সতর্কবার্তা দিয়েছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রকল্প বিজিডি ই-গভ সার্ট সরকারের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করে থাকে। বিজ্ঞপ্তিতে তারা বলেছে, আইটি অবকাঠামো থেকে তথ্য চুরির ক্ষেত্রে ব্যবহৃত ম্যালওয়্যারগুলো সামগ্রিকভাবে ইনফো স্টিলার হিসেবে পরিচিত। এ ধরনের ম্যালওয়্যার আইটি অবকাঠামোয় লগইনের তথ্য যেমন ব্যবহারকারীর নাম, আইডি, পাসওয়ার্ড ও সংবেদনশীল তথ্য সংগ্রহ করে তা সাইবার অপরাধীদের কাছে পাঠায়। অপরাধীরা এসব তথ্য বড় ধরনের সাইবার আক্রমণের পরিকল্পনায় ব্যবহার করে।

বিজিডি ই-গভ সার্ট বলেছে, ব্যক্তি পর্যায়ে সংক্রমণের মাধ্যমে প্রতিষ্ঠানও এই ম্যালওয়্যারে আক্রান্ত হতে পারে। সম্প্রতি এ ধরনের ম্যালওয়্যার সংক্রমণের মাধ্যমে একাধিক ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে আক্রান্ত হওয়ার আলামত পাওয়া গেছে। বাংলাদেশে এ ধরনের ম্যালওয়্যারের অস্তিত্ব আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে।
ম্যালওয়্যারের আক্রমণ থেকে রক্ষা পেতে সন্দেহজনক কোনো লিংকে ক্লিক না করা, অচেনা প্রেরকের কাছ থেকে প্রাপ্ত ইমেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সচেতনতা অবলম্বন করতের পরামর্শ দিয়ে সুরক্ষিত থাকতে প্রয়োজনীয় নির্দেশনা মেনে চলতে অনুরোধ করেছে বিজিডি ই-গভ সার্ট।

 


আরো সংবাদ



premium cement